হাতের মোবাইলটা কি অ্যাপেল এর নাকি?

আইটি সেক্টরে প্রত্যেক্টা প্রতিষ্ঠানের পন্য বিক্রি হয় রেজিওন ভিত্তিক। রেজিওন বলতে বোঝায় দেশ। কিন্তু খুব খার??

আমরা অ্যাপেল এর কোন সেবা কিংবা পন্য আমাদের এই দেশ থেকে কিনতে পারব না। তাহলে আমাদের দেশে আইফোন কেমনে চালায় মানুষ। জ্বি। এগুলা সব ইলিগাল। যারা অ্যাপেল ব্যবহার করে তারা জানবেন যে অ্যাপ নামাতে হলে আই টিউন্স স্টোরে আইডি খুলতে হয় কিন্তু এইখানে বাংলাদেশের কোন নাম নেই। তাই আমার অন্য দেশের ভুয়া ঠিকানা আর নাম্বার দিয়া আইডি খুলতে হয়। যা অ্যাপেল এর পলিসি অনুযায়ি ইলিগাল। কিন্তু আমার আর কি করব। শুধু অ্যাপেল না অন্যান্য আর বড় বড় প্রতিষ্ঠান যেমন গুগল এর স্টোর নেই বাংলাদেশে। তাই আমরা গুগল এর পিক্সেল ফোন কিংবা গুগল হোম এর মত আরো নানা জিনিস লিগালি কিনতে পারি না। গুগল পে , পেপাল, স্টিম, এপিক গেমস এর মত সার্ভিস গুলার বাংলাদেশ রেজিওন কিন্তু এগুলা ইউজ করার লোকের অভাব দেশে নাই।
 
ইউটিউব এ বাংলাদেশের এত ইউটিউবার থাকলেও আমাদের নাকি অন্য দেশের নামে মনিটাইযেজন করতে হয়। বাংলাদেশ নাকি ইউটিউব রেজিওন পাইসে। কত গর্বের তাই না? না । গর্বের না লজ্জার দুঃখের । কারণ এতদিনে বাংলাদেশ জাস্ট ট্রেন্ডিং দেখার জন্য রেজিওন পাইসে। ফুল্লি রেজিওন পাইনাই। মানে আমাদের দেশের ইউটিউবারদের অই অন্য দেশের নামেই টাকা ইঙ্কাম করতে হবে। আর বিশ্ব জানবে বাংলাদেশ ত টেকনলজি বুজেই না। এরার আবার কিসের রেজিওন। বাংলাদেশের মানুষ ত গরিব। এমনকি কম্পিউটারের নানা সফটওয়ার ও টাকা থাকা সত্তেও কেনা জায় না বলে ক্রেক ইউজ করতে হয়। মুল কথা কথা অনেকে জানেই না সফটওয়ার কিনতে হয়। তাই আমাদের এখন জানতে হবে ।অয়েব এর বিভিন্ন সেবা কিনতে গিয়েও আমাদের এমন পরিস্থিতির মধ্যে পড়তে হয় । গেমস এর বেলায় ও এমন হয়। টাকা থাকা সত্তেও রেজিওন নাই এজন্য আমরা অনেক অয়েব সার্ভিস , পছন্দের গেম কিনতে পারিনা। তারপর হাত বাড়াতে হয় অনৈতিক পথে।
 
অ্যাপেল, গুগল এর মত বড় বড় প্রতিষ্ঠানের সাইটে বাংলাদেশের রেজিওন খোলার জন্য প্রশ্ন করা হলেও হাতে গোনা কয়েকজন এগুলা সমর্থন করেছে। তাই এগুলা তাদের চোখেই লাগে না। তারা কি মনে করে বাংলাদেশ গরিব, বাংলাদেশের মানুষের টাকা নাই অ্যাপেল পন্য ইউস করার? আসলে আমারাই তাদের এমন ভাবতে বাধ্য করি। কারণ আমরা পন্য পাইলেই খুশি । লিগাল পথে এল না ইলিগাল পথে তার কোন হুস নাই। আর এসব ইলিগাল ব্যবসা করেই কত লোক বড়লোক হচ্চে। আর তারা আমাদের যা খাওয়াচ্ছে আমরা তাই খাচ্চি। আর অইদিকে বিশ্বে দেশের নাম যে হচ্চে না তার কোন হুস নাই। কিন্তু এই পন্য পাবার জন্য আমাদের আরো বেশি টাকা দিতে হয়। পাশাপাশি আমরা যথার্থ সার্ভিস পাইনা বা ওয়ারেন্টি অ পাই না।
 
এখন আমরা যারা আইটি সেক্টরের সাথে আছি তারা সবাই যদি এক সাথে আসি তাহলে আমরা নিশ্চয় পারব বিশ্ব আইটি বাজারে বাংলাদেশের নাম আনতে। আমাদের সবার একসাথে নামতে হবে। আমি কথা টা শুরু করলাম। আমার এত আইডিয়া নাই যে কেমনে তাদের বাংলাদেশের রেজিওন এর জন্য আবেদন করব। আমি সবাই কে রিকুয়েস্ট করি ভাইয়েরা আমার প্লিজ একটু বুঝুন বিষয় টা । দেশের রেজিওন হলে আমরা একটা পন্যের যথাযথ সার্ভিস পাব। আমরা কয় জন ইবা জানি যে অ্যাপেল আইফোন কেনার এক বছর ফুল রিপ্লেস্মেন্ট গ্যারান্টি দেয় । মানে আইফোন কোন সমস্যা হলে আইটা তারা ঠিকঠাক না করে আপনাকে নতুন আইফোন দিবে।
 
তাই আমি একা কিছু করলে হবে না। তাই আমি অভিজ্ঞ দের সাহায্য চাচ্ছি ।আমরা কি পারবনা নিজের দেশের নামে পন্য কিনে তা ইউজ করতে না বেশি টাকা দিয়ে অন্য দেশের নামে পন্য কিনে আমাদের হক থেকে বঞ্ছিত হব?

Roton Kumar Roy

4 Blog posts

Comments