ইন্টিগ্রেটেড মার্কেটিং কি?

বিশ্ব প্রযুক্তির মাধ্যমে আরও ক্রমশ সংযুক্ত হয়ে উঠেছে, সংস্থাগুলিকে একাধিক মিডিয়া চ্যানেলগুলিতে বিপণন প্র

ইন্টিগ্রেটেড মার্কেটিং হ'ল একটি বিপণন কৌশল যা গ্রাহকের জন্য ধারাবাহিক, বিরামবিহীন, বহুমাত্রিক ব্র্যান্ডের অভিজ্ঞতার গুরুত্বকে জোর দেয়। এর অর্থ হ'ল টেলিভিশন, রেডিও, প্রিন্ট, ইন্টারনেট এবং ব্যক্তিগতভাবে জুড়ে প্রতিটি ব্র্যান্ডিং প্রচেষ্টা একইরকম স্টাইলে উপস্থাপিত হয় যা ব্র্যান্ডের চূড়ান্ত বার্তাকে শক্তিশালী করে তোলে

উদাহরণস্বরূপ, অ্যাপল কম্পিউটার ব্র্যান্ডটি বিবেচনা করুন। তাদের বিজ্ঞাপনের কৌশলটি সহজ - একটি মসৃণ, আধুনিক পণ্য প্রদর্শন করুন যা দ্রুত কাজ করে, স্মার্ট এবং এমনভাবে যে প্রতিযোগীরা কখনই সম্ভব বলে মনে করেনি। অ্যাপল ব্র্যান্ডের সমস্ত দিক জুড়ে এই ‘নো গিমমিক’ কৌশলটি বহন করা হয়। তাদের পণ্যগুলি প্রায় কোনও পাঠ্য ছাড়াই খাস্তা, সাদা বাক্সগুলিতে প্যাকেজযুক্ত। তাদের স্টোরগুলি সাদা, পরিষ্কার এবং নূন্যতম - স্বজ্ঞাত ব্যবহারের জন্য প্রদর্শিত পণ্যগুলির সাথে। তাদের বিজ্ঞাপনগুলি পুরোপুরি, স্মার্ট এবং সংক্রামক। অভিজাত, স্বজ্ঞাত এবং ভবিষ্যতবাদী হিসাবে তাদের পণ্য ব্র্যান্ডিংয়ের মাধ্যমে অ্যাপল তাদের প্রতিযোগিতার তুলনায় দাম চার্জ করতে সক্ষম এবং এখনও হার্ডওয়্যার বাজারে আধিপত্য বজায় রাখতে সক্ষম।

এই শৈলীর বিপণন আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠছে কারণ মিডিয়া বিভাজন এবং এক্সপোজার গ্রাহককে নিরস্ত করতে শুরু করেছে। প্রতিদিন, তারা বিজ্ঞাপনের এমন ব্যারেজ সহ আঘাত পেয়েছে যে কেবল সর্বাধিক সংহত এবং ধারাবাহিক ব্র্যান্ডগুলি স্মরণীয় হয়ে দাঁড়ায়।

সংহত বিপণনে ধারাবাহিকতার অর্থ সৃজনশীলতার অভাব নয়। সমস্ত মিডিয়াতে একক রঙের তালুতে থাপ্পড় মারা বা কোনও পণ্য হোমপৃষ্ঠা হিসাবে একটি হাইওয়ে বিলবোর্ডে একই ট্যাগলাইন ব্যবহার করা সংহত বিপণনের উপমা নয়।

পরিবর্তে, কোনও ব্র্যান্ডের জন্য বাধ্যতামূলক, একীভূত কণ্ঠস্বর তৈরি করতে কোনও বিপণন দলকে পর্দার আড়ালে কাজ করতে হবে এবং বিজ্ঞাপন থেকে শারীরিক উপস্থিতি এবং গ্রাহকসেবাতে ব্র্যান্ডের ব্যক্তিত্বের প্রতিটি ক্ষেত্রে যথাযথভাবে রূপান্তর করতে হবে।

আজকের বিজ্ঞাপন এবং বিপণনের জগতে স্থান পরিবর্তন করতে, সংহত বিপণন সেই সংস্থাগুলির এজেন্ডায় থাকা উচিত যারা:

একাধিক মিডিয়া জুড়ে বিজ্ঞাপন দিন
নির্দিষ্ট শ্রোতাদের লক্ষ্য করুন
তাদের বিপণন প্রচারের পিছনে ডেটা এবং জবাবদিহিতা সম্পর্কে যত্নশীল
ভোক্তাদের বা অন্যান্য ব্যবসায়ের জন্য বিজ্ঞাপন দিন

মাল্টি-বিলিয়ন ডলার সংস্থাগুলি সাধারণত সংহত বিপণন কৌশল বাস্তবায়নের জন্য পোস্টের পদে থাকে, যেহেতু তাদের টেলিভিশন এবং ইন্টারনেট প্রচার প্রচুর পরিমাণে লোকের কাছে পৌঁছে যায় (কর্পোরেট মার্কেটিংও দেখুন)। তবুও, এমনকি আরও ছোট সংস্থাগুলিও কৌশলটি ব্যবহার করা উচিত, যেহেতু সংহত বিপণন প্রতিযোগিতামূলক সুবিধা তৈরি করে এবং বিক্রয়কে বাড়িয়ে তোলে।

এমনকি ইতিমধ্যে সফল সংস্থাগুলি সংহত বিপণন থেকে উপকৃত হতে পারে। আইকিইএ তাদের অনুগত গ্রাহকদের কাছে কেবল রান্নাঘরের জিনিসপত্র এবং বালিশ নিক্ষেপের জন্য এসে হতাশ হয়ে পড়েছিল, তাই তারা তাদের গ্রাহকদের তাদের সাথে আরও বৃহত্তর ক্রয় করার বিষয়ে দৃষ্টি নিবদ্ধ করে একটি সংহত বিপণন প্রচার শুরু করে campaign তাদের টেলিভিশন বিজ্ঞাপন, মুদ্রণ বিজ্ঞাপন এবং অনলাইন উপস্থিতি গ্রাহকরা কীভাবে তাদের স্বপ্নের ঘরগুলি তৈরি করতে IKEA ব্যবহার করতে পারে তা দেখানোর জন্য একসাথে কাজ করেছিল। আইকেইএ তাদের প্রয়াসের জন্য লিভিং রুমে 9 শতাংশ এবং রান্নাঘরের 12 শতাংশ বিক্রয় বৃদ্ধি পেয়েছে।

একবিংশ শতাব্দীর ইন্টিগ্রেটেড বিপণন প্রচারগুলি কেবল একই বিজ্ঞাপনের আয়না নয়, বিভিন্ন মিডিয়া প্ল্যাটফর্মের উপরে পুনরাবৃত্তি হচ্ছে। পরিবর্তে, প্রতিটি প্ল্যাটফর্ম একটি বৃহত্তর ব্র্যান্ডের গল্পে অবদান রাখে। একটি সফল ইন্টিগ্রেটেড মার্কেটিং ক্যাম্পেইন বিকাশ করতে, কর্পোরেশনকে পণ্য এবং বাজারের বোঝার কৌশলগত ভিত্তি দিয়ে শুরু করে তার ব্র্যান্ডের চারপাশের অনেকগুলি দিক বিবেচনা করা প্রয়োজন।

প্রথমত, পণ্য, প্রতিযোগী অবস্থান এবং প্রযুক্তিগত অগ্রগতির প্রতি ভোক্তাদের মনোভাব বোঝার মাধ্যমে একটি বিপণন দল সম্ভাব্য গ্রাহকদের কীভাবে সর্বোত্তমভাবে পৌঁছানো যায় তা নির্ধারণ করতে পারে। তাদের ব্র্যান্ড, কর্পোরেট সংস্কৃতি এবং তাদের ব্র্যান্ডের বিপণনের প্রচেষ্টার মাধ্যমে যে পরিচয়টি প্রকাশ করার চেষ্টা করছে তা তাদের ফোকাসটি জানতে হবে।

তারপরে, বিপণন টিমের কীভাবে তাদের সংহত বিপণন প্রচার চালানো যায় তা বিবেচনা করা উচিত। মেসেজিং, ডিজাইন, গ্রাহক পরিষেবা এবং পণ্য অভিজ্ঞতা দিয়ে শুরু করে তারা বিবেচনা করবেন যে কীভাবে বিপণনের সমস্ত পদ্ধতিতে তাদের ব্র্যান্ডকে সর্বোত্তম উদাহরণ দেওয়া যায়।

উদাহরণস্বরূপ, ওল্ড স্পাইস ডিওডোরেন্ট বিবেচনা করুন, এমন এক পণ্য যা সম্প্রতি কয়েক দশকের দৃ firm় অবস্থানের পরে স্থির হয়ে ওঠা স্বাস্থ্যকর পণ্য হিসাবে আবার ট্রেন্ডি হয়ে উঠেছে। "আপনার লোকটির মতো গন্ধ পেতে পারে", এমন একটি হাস্যকর traditionalতিহ্যবাহী টেলিভিশন ব্যবসায়ের বুনো জনপ্রিয়তার পরে ওল্ড স্পাইস চরিত্রটিকে আরও একধাপ এগিয়ে নিয়ে গিয়েছিল। তাদের ফেসবুক অনুরাগীদের এবং টুইটার অনুসারীদের "লোক" প্রশ্ন জিজ্ঞাসা করার জন্য আমন্ত্রণ করার পরে, সংস্থাটি রিয়েল-টাইমের কাছাকাছি সময়ে কয়েকশ ভিডিও প্রতিক্রিয়া ফিল্ম করেছে এবং তাদের ইউটিউব অ্যাকাউন্টে পোস্ট করেছে। এটি দেখায় যে কীভাবে কার্যকর টেলিভিশন স্পটটি গ্রাহকদের টানতে ইন্টারনেট প্রচারের সাথে সংহত করা হয়েছিল।

শেষ অবধি, একবার সমন্বিত বিপণনের পরিকল্পনাটি চালু হয়ে গেলে এটি দর্শকদের এবং পরিস্থিতির উপর নির্ভর করে টুইঙ্ক করা যায়। উদাহরণস্বরূপ, ম্যাসি'স ডিপার্টমেন্টাল স্টোর, এমন একটি ব্র্যান্ড যা নিজেকে বছরের পরের তুলনায় ছুটির মরসুমে (এবং সাথে ব্যবসায়িকতা) নিজেকে আলাদাভাবে বাজারজাত করে। তাদের ফোকাস দৈনন্দিন সাশ্রয় থেকে সান্তা ক্লজ এবং উপহার প্রদানের দিকে বদলে যাবে। তবে ব্র্যান্ডের বার্তা, স্বাক্ষর লাল রঙ এবং সংহত অবস্থান একই থাকে।

কারণ একবিংশ শতাব্দীতে বিপণনের প্রকৃতি মূলত ইন্টারেক্টিভ, সমস্ত প্ল্যাটফর্ম জুড়ে কোনও ব্র্যান্ডকে সঠিকভাবে সংহত করার সহজতম উপায় হ'ল ডিজিটাল দিকটি তরল এবং নির্দিষ্ট করে তোলা। এর অর্থ হ'ল সংহত বিপণন পেশাদারদের কেবল বিপণনের পটভূমিই থাকা উচিত নয়, বরং সোশ্যাল মিডিয়া এবং অনলাইন বিপণনের চির-পরিবর্তিত বিশ্বে দৃ understanding় বোঝাও থাকতে হবে।

একটি বিস্তৃত প্রচারণা পরিচালনা এবং কার্যকরভাবে কৌশলগত করার জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং প্রশিক্ষণ সহ একটি সফল সংহত বিপণন প্রচারণার নেতৃত্ব দেওয়া উচিত। সাধারণত, বিপণন পরিচালকগণ কোনও সংস্থার বিপণন, বিজ্ঞাপন এবং প্রচার বিভাগের মধ্যে সমস্ত ক্রিয়াকলাপ তদারকি করেন। তারা ব্র্যান্ডের নির্দেশিকা এবং বিকাশের কৌশল স্থাপন করে, গ্রাহকের প্রয়োজনের মূল্যায়ন করে এবং সাফল্যের উপর নির্ভরশীল বিপণন পরিকল্পনাটি জোর করে। সমস্ত মিডিয়া জুড়ে কোনও ব্র্যান্ডের সংহতকরণ নিশ্চিত করতে এই অবস্থানটি একটি মূল উপাদান।

শিক্ষা এবং অভিজ্ঞতা

বেশিরভাগ বিপণন পরিচালকের কাছে বিপণনে কমপক্ষে স্নাতক ডিগ্রি বা যোগাযোগ, বিজ্ঞাপন বা ব্যবসায়ের মতো সম্পর্কিত মেজর থাকে। বিপণন পরিচালকগণ সাধারণত প্রবেশ-স্তরের বিপণনের পজিশনে শুরু করেন এবং ক্যারিয়ারের সিঁড়ি পর্যন্ত তাদের কাজ করেন।

কোনও সোশ্যাল মিডিয়া ম্যানেজার হয় কোনও ব্র্যান্ডের ভয়েস হিসাবে কাজ করে বা বড় বড় সংস্থাগুলিতে বিভিন্ন ব্র্যান্ডের ভয়েসগুলিকে সমন্বয় করে। দিনব্যাপী দায়িত্বের মধ্যে রয়েছে সমন্বিত সামাজিক মিডিয়া এবং সম্প্রদায় বিপণনের কৌশলগুলি বিকাশ ও বাস্তবায়ন, শৈলীর নির্দেশিকা পর্যবেক্ষণ এবং সক্রিয় শ্রবণ ও সামাজিক বুদ্ধি সংগ্রহের পদ্ধতিগুলির মাধ্যমে ব্র্যান্ডের খ্যাতি নিরীক্ষণ।

বেশিরভাগ পরিস্থিতিতে, বিপণন বা সম্পর্কিত ক্ষেত্রে স্নাতক ডিগ্রির জন্য সামাজিক মিডিয়া পরিচালক হতে হয়। তবে, সোশ্যাল মিডিয়া পরিচালনা অন্যান্য পরিচালনার ভূমিকার মতো নয়, কারণ এটির জন্য বছরের পর বছর অভিজ্ঞতার চেয়ে সামাজিক মিডিয়া বুদ্ধিমান এবং একটি ছোট দৃষ্টিভঙ্গির প্রয়োজন। যদিও সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট এখনও কোনও এন্ট্রি-স্তরের ভূমিকা না রাখে, একজন উত্সাহী ব্যক্তি মোটামুটি দ্রুত শিরোনাম অর্জন করতে পারে।

একটি বিপণন সমন্বয়কারী সমস্ত প্ল্যাটফর্ম জুড়ে একটি ব্র্যান্ডকে স্বতন্ত্রকরণের প্রতিদিনের কাজগুলি সংগঠিত এবং প্রয়োগ করে। সত্যিকারের একীভূত বিপণন প্রচারণা সম্ভব করে এমন সমস্ত লোকের সাথে যোগাযোগের জন্য দায়ী, একজন বিপণন সমন্বয়কারী প্রায়শই অন্য কারও চেয়ে ব্র্যান্ড এবং এর বার্তা আরও ভাল জানেন।

বেশিরভাগ বিপণন সমন্বয়কারীদের বিপণন, ইভেন্ট পরিকল্পনা বা সম্পর্কিত ক্ষেত্রে স্নাতক ডিগ্রি প্রয়োজন, তবে সাধারণত সংহত বিপণন ক্ষেত্রে অন্যান্য অবস্থানের তুলনায় কম অভিজ্ঞতার প্রয়োজন হয়। তাদের চমৎকার সময় পরিচালন এবং সাংগঠনিক দক্ষতা থাকতে হবে এবং শক্ত সময়সীমাতে একাধিক প্রকল্প পরিচালনা করতে সক্ষম হওয়া উচিত।

একটি বিপণন প্রোগ্রাম অল্প বয়স্ক পেশাদারদের প্রশিক্ষণ এবং যোগাযোগের দক্ষতা সরবরাহ করে যার জন্য তাদের একীভূত বিপণন প্রচার বাস্তবায়ন করতে হবে। একটি বিপণন বিদ্যালয়ের শিক্ষা কভার করবে:

ব্র্যান্ডিং কৌশল
গ্রাহকের প্রয়োজন এবং আচরণ সনাক্তকরণ
পণ্য উন্নয়ন এবং বিতরণ
সমস্ত মিডিয়া জুড়ে যোগাযোগ কৌশল
বিস্তৃত বাজার এবং সাংস্কৃতিক বোঝাপড়া

কেননা একটি সমন্বিত বিপণন প্রচারণা বিজ্ঞাপন এবং ব্র্যান্ডিংয়ের সমস্ত দিক সমন্বয়ের উপর এতটা নির্ভরশীল, একটি বিশেষায়িত স্কুল যা বিপণনের পুরো ক্ষেত্রের একটি ওভারভিউ শেখায় এবং এতে যে সমস্ত সম্ভাবনা রয়েছে তা আদর্শ।

বিপণন স্নাতকদের একটি সফল ক্যারিয়ার গড়তে বিজ্ঞাপন জ্ঞান, ব্র্যান্ডিং স্মার্ট এবং যোগাযোগ দক্ষতা রয়েছে। একটি সংহত বিপণন দল নিয়োগকারী বেশিরভাগ সংস্থার বিপণনে ন্যূনতম স্নাতক ডিগ্রি প্রয়োজন। তারা দৃ strong় সৃজনশীল দক্ষতা, বড় ছবি দেখার ক্ষমতা এবং বিশদে মনোযোগ সহ ব্যক্তিদেরও সন্ধান করে। আপনার ক্যারিয়ারটি কীভাবে তৈরি করা উচিত তার সঠিক পটভূমি সম্পর্কে আপনার জ্ঞান রয়েছে তা নিশ্চিত করার জন্য একটি বিপণন স্কুল থেকে একটি ডিগ্রী অর্জন করা গুরুত্বপূর্ণ।


Shipa Rahman

1 Blog posts

Comments